ঘরে বসে সহজেই করুন স্টিম ফেসিয়াল

নিজেকে সুন্দর রাখার জন্য আমরা কত কিছুই না করি । ত্বকের সৌন্দর্য বজায় রাখতে ফেসিয়ালের গুরুত্ব অপরিসীম। তাছারা ফেসিয়াল করার পর আপনার ত্বক আপনার কাছে সজীব ও প্রাণবন্ত মনে হয় । বিভিন্ন ধরনের ফেসিয়াল হয়, তবে সেসব ফেসিয়াল পার্লারে করাই ভালো। আবার অনেকেই আছেন যারা সময়ের অভাবে পার্লারে যেতে পারেন না । ফেসিয়ালের মধ্যে স্টিম ফেসিয়াল ত্বকের জন্য খুবই উপকারী। কেননা উত্তপ্ত বাষ্প রোমকূপের মুখকে প্রসারিত করে। ফলে ধুলো ময়লা ও অবাঞ্ছিত তৈলাক্ত পদার্থ আটকে থাকা সব ময়লা পরিষ্কার হয়ে যায়। গরম পানির ভাপ মুখে নিলে ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এবং আপনি একটু মনযোগী হলেই নিজে ঘরে বসেই এই ফেসিয়াল করা সম্ভব।

স্টিম ফেসিয়াল

ঘরে বসে স্টিম ফেসিয়াল

চলুন জেনে নেওয়া যাক কি করে ঘরে বসে সহজেই স্টিম ফেসিয়াল করা যায়;

১) প্রথমত মাথার চুল পিছন দিকে আঁচড়ে বেঁধে ফেলুন।
২) একটা বড় গামলায় অর্ধেকটা ফুটন্ত গরম পানি নিন।
৩) একটা বড় তোয়ালে পিঠের দিক থেকে মাথার উপরে টেনে গামলা ঢেকে দিন যাতে বাষ্প বেরিয়ে যেতে না পারে। অনেকটা তাবুর মত করে তোয়ালে দিয়ে ঝুঁকে পড়া মাথা সমেত গামলা ঢেকে দিন।
৪) চোখ দুটো বন্ধ করুন ।মাঝে মাঝে তোয়ালে সরিয়ে শ্বাস নিবেন। চামুচ দিয়ে মাঝে মাঝে পানি নাড়িয়ে দিলে বেশি করে বাষ্প উঠতে থাকবে। ১০ মিনিট ভাপ নিন।
৫) পানিতে আপনি ইচ্ছে করলে বিভিন্ন রকম প্রাকৃতিক উপাদান মিশাতে পারেন। যেমনঃ ১ চামুচ যোয়ান , ২টি লেবুর রস অথবা খোসা, ২ চামুচ থেঁতো মৌরি।
৬) ভাপ নেওয়া শেষ হলে ঠাণ্ডা পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে নিন। তোয়ালে দিয়ে মুছে নিন।
৭) সব শেষে ময়েসচারাইজার ক্রিম মেখে নিন। গামলার বদলে বেসিনের ফুটো বন্ধ করে করতে পারেন।

You may also like...