যে ৬ টি ভুল উপায়ে মুখ ধোয়ার ফলে মারাত্মক ক্ষতি হচ্ছে আপনার ত্বকের

স্ক্রাব ও ফেইসওয়াস ব্যবহার, ফেইসমাস্ক ও উপটান দেয়া, নিয়মিত মুখ ধোয়া, ফেসিয়াল ইত্যাদি সহ নানা কিছুর মাধ্যমে ত্বকের যত্ন নেন অনেকেই। আমরা দৈহিক সৌন্দর্যের দিক থেকে ত্বকের যত্ন নেয়াকেই অনেক বেশি গুরুত্ব দিয়ে থাকি। কিন্তু আপনি জানেন কি শুধুমাত্র যত্ন নয় আপনার মুখ ধোয়ার কিছু ভুলের কারণে ত্বকের ক্ষতি হতে পারে অনেক বেশি? চলুন তাহলে জেনে নেয়া যাক সেই ভুলগুলো

মুখের টিপস

মুখ ধোয়ার টিপস

১) যেকোনো একটি তোয়ালে দিয়ে মুখ মোছা মোটেও ত্বকের জন্য স্বাস্থ্যকর নয়। মুখ মোছার তোয়ালে অবশ্যই আলাদা করে রাখবেন। তা না হলে ত্বকে ইনফেকশনের সম্ভাবনা থাকে।
২) মুখ ধোয়ার জন্য কেউই হাত পরিষ্কার করে নেন না। অনেকেই ভাবেন মুখ ধোয়ার সাথে হাতও পরিষ্কার হয়ে যায়। কিন্তু আপনার হাতে যে জীবাণু রয়েছে তা প্রথমেই ত্বকে চলে যায় এবং সমস্যার সৃষ্টি করে। তাই আগে হাত ধুয়ে নিন।

৩) স্ক্রাবিং ত্বকের জন্য অনেক বেশি জরুরি। এতে করে ত্বকের মরা চামড়া দূর হয় এবং গভীরে জমে থাকা ময়লা দূর হয়। অনেকে বেশি সময় ধরে ত্বক স্ক্রাব করেন যা অনেক ক্ষতিকর। স্ক্রাবার দিয়ে মুখের ত্বক ১/২ মিনিটের বেশি স্ক্রাব করা একেবারেই উচিৎ নয়। কারণ এর বেশিসময় ধরে স্ক্রাব করলে ত্বকের স্থায়ী ক্ষতি হয়।

৪) অনেক সময় নানা ফেসমাস্ক বা উপটান ব্যবহারের পর তা ঠাণ্ডা বা গরম পানি দিয়ে ধুয়ে ফেলার নির্দেশ দেয়া থাকে। তখন আমরা সঠিক তাপমাত্রার পানি ব্যবহার করতে অনেক বড় ভুল করে থাকি। খুব ঠাণ্ডা বা বেশ গরম পানি দিয়ে ত্বক ধোয়া উচিত নয়।

৫) অনেকেই শুকনো ত্বকে ক্লিনজার ব্যবহার করে ত্বক ধুয়ে থাকেন এতে ত্বকের অনেক ক্ষতি হয়। প্রথমে ত্বক পানি দিয়ে ভিজিয়ে তারপর ত্বকে ক্লিনজার ব্যবহার করুন।
৬) ত্বক কখনোই তোয়ালে বা কাপড় দিয়ে ঘষে মুছবেন না। এতে ত্বকের টিস্যুর মারাত্মক ক্ষতি হয়। তোয়ালে বা কাপড় চেপে ধরে শুধুমাত্র ত্বক থেকে পানি শুষে নিন।

You may also like...