হাতে লাগানোর পর বাটা মেহেদীর রং গাড় করার উপায়

হাতে লাগানোর পর বাটা মেহেদীর রং গাড় পেতে হলে আমাদের আগে এবং পরে কিছু নিয়ম পালন করতে হয়। মেহেদী বাটার সময় মেহেদীর সাথে একটু খয়ের ( পানের সাথে খায়) ও পানের বোটা মিশিয়ে নিবেন । যেখানে মেহেদী লাগাবেন সেখানটা খুব ভাল করে পরিস্কার করে নিয়ে মেহেদী লাগান। মেহেদী শুকিয়ে ঝর ঝর হয়ে গেলে পানি দিয়ে ধোয়ার আগে মেহেদী লাগান স্থানটিতে নারকেল, অলিভ অয়েল বা সরিষার তেল লাগান 

হাতে লাগানোর পর বাটা মেহেদী রং গাড় করার অনেক গুলো উপায় রয়েছে, যেমন

১/ মেহেদীর রং গাঢ় করতে হলে মেহেদী লাগানোর আগে হাত ভালো করে সাবান দিয়ে ধুয়ে শুকিয়ে নেবেন তারপর মেহেদী লাগাবেন 

/ স্বাভাবিক নিয়মে মেহেদী শুকোতে দিন,যখন নিজে থেকে ঝরে পড়বে তখন উঠিয়ে ফেলুন 

/ একটা পরিস্কার কাপড় দিয়ে হাতটা মুছে নিয়ে সর্ষের তেল মাখুন এবার একটা তাওয়া গরম করে তাতে লবঙ্গ দিয়ে হাতে ওই ধূয়াটা ৫ মিনিট লাগতে দিন তাহলে দেখবেন মেহেদীর রং টা অনেক সুন্দর হয়েছে । আর আপনি আরো বেশি রং চাইলে,বাটা মেহেদীর সাথে কফি পাউডার বা চিনিলেবুর রস মিশিয়ে ঘন্টা খানেক রেখে লাগাতে পারেন।  চিনিলেবুর রস মিশালে তা অবস্যই স্টিলের বাটিতে মিশাবেন আর চিনি দিয়ে তার উপর লেবুর রসটা দিবেন । 

mehandi colour

Photo Credit: Rupchorcha24 Team

/ কফি বা চিনিলেবুর রস মিশিয়ে আপনি কিন্তু একই ভাবে রঙের জন্য চুলেও লাগাতে পারবেন । 

/ মেহেদী লাগালে চেষ্টা করবেন রাতে লাগানোর এতে করে রং গাঢ় হবার সময় বেশি পাওয়া যায় ।  মেহেদী লাগানোর পর অন্তত ১২ ঘন্টা পানি/সাবান লাগাবেন না এতে রং সুন্দর হবে । 

/ মেহেদি হাতে দেয়ায় কিছুক্ষন পর চিনি ও লেবুর রস একসাথে মিশিয়ে তুলো দিয়ে আলতো ভাবে মেহেদির উপর দিয়ে দিলে রঙ গাঢ় হয়

৭/ মেহেদি তোলার পর ৭৮ ঘন্টা পানি না লাগানোই ভালো। এক্ষেত্রে vicks blam হাতে দিলে রঙ গাঢ় হয়

৮/ মেহেদি দেয়ার পর চুলার তাপে শুকালে গাঢ় রঙ পাওয়া যায়

৯/ লবঙ্গ গরম করে তার ভাপ হাতে দিয়ে রঙ গাঢ় হতে পারে

এছাড়াও

অবশ্যই , মেহেদীতে লেবুর রস দিয়ে হাতে লাগাতে হবে। মেহেদী তুলার সময় পানি লাগাবেন না।মেহেদী তোলার পরে হাতে সর্ষের তেল লাগিয়ে রাখবেন এবং যতক্ষন সম্ভব পানি না লাগিয়ে রাখবেন। খুবি ভাল হবে যদি আপনি রাতে মেহেদী লাগিয়ে সকালে সর্ষের তেল দিয়ে তুলে সারাদিন পানি না লাগিয়ে রাখুন, হাতে পলিথিন এর গ্লাভস পরে থাকতে পারেন; কালচে লাল মেহেদী রাঙ্গা হাত হবে।

You may also like...