স্ক্রাব করে মুখের সব ব্রণ দূর করার উপায়

আমাদের প্রায় সব বাসার রান্নাঘরে একটি সাধারণ উপাদান দেখতে পাওয়া যায়, তা হল বেকিং সোডা। বেকিং সোডা কি শুধু রান্নার কাজে ব্যবহার করা হয় না। রূপচর্চায়ও ব্যবহার করা হয় বেকিং সোডা। রূপচর্চায় রয়েছে এর দারুন কিছু ব্যবহার। দাঁত সাদা করা থেকে শুরু করে চুল পড়া রোধ করা পর্যন্ত বেকিং সোডা ব্যবহৃত হয়ে থাকে।

ব্রণ প্রবণ ত্বক অনেক বেশি সংবেদনশীল হয়ে থাকে। যে ত্বকে ব্রণ হয় বেশি এই ধরণের ত্বকে যেকোন কিছু ব্যবহার করার আগে একটু বেশি সর্তক থাকতে হয়। এই ধরণের সংবেদনশীল ত্বকের জন্য বেকিং সোডা এবং নারকেল তেল দিয়ে তৈরি স্ক্রাব ক্রিম বেশ কার্যকর। এই স্ক্রাবটি নিয়মিত ব্যবহারে ব্রণ দ্রুত কমিয়ে দেয়।

যা যা লাগবে স্ক্রাবটি তৈরি করতে:

বেকিং সোডা

নারকেল তেল

যেভাবে নিয়মএ তৈরি করবেন স্ক্রাবটি:

১।স্ক্রাবটির জন্য ২:১ অনুপাতে নারকেল তেল এবং বেকিং সোডা মিশিয়ে নিন। আপনি যদি ত্বকের একটু বেশি এক্সফলিয়েট করতে চান, তবে ১:১ বেকিং সোডা এবং নারকেল তেল মিশিয়ে নিতে পারেন।

২। এই দুটি উপাদান একসাথে মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। তারপর এটি দিয়ে ত্বক কিছক্ষন ম্যাসাজ করুন।

৩। আপনি চাইলে এটি প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। ৫ থেকে ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ব্রণ-দূর-করা

Photo Credit: Rupchorcha24 Team

যেভাবে কাজ করে:

বেকিং সোডায় সোডিয়াম বাইকার্বোনাইট রয়েছে যা ত্বক মৃসন করতে সাহায্য করে। ত্বকে পিএইচ এর লেভেল ভারসাম্যহীন হয়ে পড়লে ত্বকে র‍্যাশ, ব্রণ এবং ইনফেকশন দেখা দিয়ে থাকে। বেকিং সোডায় এমপোরিটিক উপাদান যা ত্বকের পিএইচ লেভেলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

নারকেল তেলের অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বক ময়োশ্চারাইজ করে থাকে। এর ময়োশ্চারাইজিং ত্বকের রুক্ষতা দূর করে ত্বক নরম কোমল করে থাকে। নারকেল তেল এবং বেকিং সোডা দিয়ে তৈরি স্ক্রাব ত্বক সমস্যার দীর্ঘ সমাধান করে থাকে।

You may also like...