জেনে নিন যে কারণে আপনার সৌন্দর্য দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে

সৌন্দর্য এমন একটি বিষয় যা আমাদের খুব আকর্ষণ করে এবং আমরা সকলেই সৌন্দর্যের পিছনেই ছুটি। আবার সুন্দর হতে চাইলেই তো আর সুন্দর হওয়া যায়না এর জন্য প্রয়োজন হয় যত্নের কিন্তু আমরা নিজেরাই আমাদের সৌন্দর্য নষ্ট হওয়ার পিছনে দায়ী থাকি। আমাদের কিছু বাজে অভ্যাস , ব্যক্তিগত জীবন-যাপন সব মিলিয়েই নষ্ট হয় দেহের সুস্থতা ও সৌন্দর্য। চলুন তাহলে জেনে নেয়া যাক সৌন্দর্য নষ্ট হওয়ার কারণ গুলি। 

১) ছোট মনমানসিকতা
আপনি খেয়াল করলে হয়তো দেখবেন যে মানুষের চেহারাতেই তাঁদের ব্যক্তিত্ব ফুটে উঠে। সবসময় ছোট মনমানসিকতা নিয়ে চলাফেরা করা, মানুষদের শ্রদ্ধা, সম্মান না করা এই ধরণের মানুষগুলোর বাহ্যিক সৌন্দর্য থাকলেও সবকিছু মিলিয়ে সে মোটেও একজন সুন্দর ও ভালো মানুষ নন।
২) ব্রন খোটানো
ব্রন আমাদের ত্বকের খুব পরিচিত একটি সমস্যা। আর ব্রন স্বাভাবিক ভাবেই আমাদের সৌন্দর্য নষ্ট করে দেয়। কিন্তু যখন ত্বকে ব্রন হয় তা আমরা অনেকেই খুটিয়ে থাকি। আর তখনই ত্বকে দেখা দেয় দাগের সমস্যা। আর সৌন্দর্যতো নষ্ট হয়ই।
৩) বার বার চুল কালার করা
ঘন কালো চুলের সৌন্দর্যই অন্যরকম। কিন্তু আমরা অনেকেই ফ্যাশন করার জন্য বার বার চুলের রং পাল্টে থাকি। যার জন্য একটি সময় দেখা যায় চুলের স্বাস্থ্য নষ্ট হয়ে যায়, উজ্জ্বলতা হারায়, ও দেখা দেয় চুল পড়ার সমস্যা।
৪) খুব বেশি ভ্রু প্লাক করা
চোখের সৌন্দর্যের অন্যতম জিনিস হল আই ভ্রু। বিশেষ করে নারীরা তাঁদের সৌন্দর্য আরও বাড়িয়ে তোলার জন্য প্রতি মাসেই নিয়ম করে ব্রু প্লাক করে থাকেন। কিন্তু অনেকেই আছে যারা কিছুদিন পর পর ভ্রু প্লাক করে থাকেন। এর ফলে ভ্রুর নিচের চামড়া ঝুলে যায় এবং সৌন্দর্যতে ব্যঘাত ঘটে।

beautiful girl

সৌন্দর্য নষ্ট হওয়ার কারণ

৫)অতিরিক্ত রাত জাগা এবং অতিরিক্ত ঘুমানো
দৈনন্দিন জীবনে আমরা এতোটাই ব্যস্তযে নিজের খেয়াল করিনা। দেহের সুস্থতা নিয়ে ভাবিনা। খারাপ। বেশি রাত জাগলে চেহারায় যেমন এর খারাপ প্রভাব পরে তেমনি অতিরিক্ত ঘুমালেও চেহারায় খারাপ প্রভাব পরে।
৬) জাঙ্ক ফুড
ভালো খেলে এর প্রভাব দেহেও পরে থাকে, ত্বক ভালো হয় , শরীর সুস্থ থাকে। আর দেহে জাঙ্ক ফুডের প্রভাব সম্পর্কেতো আমরা সকলেই জানি। আমাদের দেহের জন্য জাঙ্ক ফুড মোটেও স্বাস্থ্যকর নয় , জাঙ্ক ফুড আমাদের ত্বক নষ্ট করে, ওজন বৃদ্ধি করে দেহে দেখা দেয় আরও নানা ধরণের সমস্যা।
৭) মদ্যপান ও ধূমপান করা
মদ্যপান বা ধূমপান এর খারাপ প্রভাব সম্পর্কে আমরা অনেক আগে থেকেই জানি। এই জিনিসগুলো শুধু সৌন্দর্যই নষ্ট করেনা দেহকে তিলে তিলে ধ্বংস করে এবং মৃত্যুর পথে ঠেলে নিয়ে যায়।
৮) মুখ পরিষ্কার না করা ও মেকআপ নিয়ে ঘুমিয়ে পরা
অনেকেই অলসতা করে মুখ পরিষ্কার করেন না এবং মেকআপ পরিষ্কার না করেই ঘুমিয়ে যান। এই রকম ২/১ বার হলে সমস্যা নেই কিন্তু এটি যদি আপনার অভ্যাসে পরিণত হয় তাহলে তা ত্বকের জন্য খুব খারাপ এবং সৌন্দর্যও নষ্ট হয়।
৯) অতিরিক্তি চা/কফি পান করা
প্রতিদিন চা/কফি অতিরিক্ত খেলে দাঁত হলুদ বর্নের হয়ে যায়। আর তখন দাঁতের সৌন্দর্য নষ্ট হয় তাই অতিরিক্ত চা/কফি না খাওয়াই ভালো।

১০) অকারনে ঝগড়া করা
জেনে রাখবেন আপনার মুখের সৌন্দর্য কিন্তু আসল নয় । মানুষের আসল সৌন্দর্য ফূটে ওঠে তার চরিত্রে । তাই অকারনে কারও সাথে ঝগড়া করবেননা ।

You may also like...